লন্ডনে মনসা মঙ্গলের প্রিমিয়ার আগামীকাল

Monosha Mongol

ব্রিটিশ বাংলাদেশী শিল্পী মুক্তা চক্রবর্তীর ক্যানভাস স্টোরি মনসা মঙ্গলের সোশ্যাল মিডিয়া প্রিমিয়ার আগামীকাল রবিবার।
আগামীকাল রবিবার জানুয়ারি লন্ডন সময় দুপুর দুইটায় মধ্যযুগীয় মঙ্গলকাব্য মনসা মঙ্গলের উপর ভিত্তি করে শিল্পী মুক্তা চক্রবর্তীর ক্যানভাসের গল্প মনসা মঙ্গলের সোশ্যাল মিডিয়া প্রিমিয়ার। (ভিডিও লিংক)

উল্লেখ্য বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্যকে ব্রিটিশ মূল ধারার আর্টস ইন্ডাস্ট্রিতে সম্পৃক্ত করতে লন্ডনে শুরু হয়েছে ব্রিটিশ বাংলাদেশি চিত্রশিল্পী মুক্তা চক্রবর্তীর ছয় মাসব্যাপী একক চিত্রকর্ম বিষয়ক প্রকল্প “ক্যানভাস স্টোরি” । আর্টস কাউন্সিল ইংল্যান্ড এবং ন্যাশনাল লটারির সহযোগিতায় পরিচালিত এই প্রকল্পে তিনি কাজ করবেন ব্রিটিশ বাংলাদেশি কালচারের হেরিটেজের তিনটি বিষয় নিয়ে।

ক্যানভাস স্টোরি প্রকল্পের বিষয়বস্তু জানতে চাইলে শিল্পী বলেন, বাংলাদেশের ঐতিহ্যবাহী আবহমান সংস্কৃতির সমারোহ থেকে এই প্রজেক্টে তিনটি বিষয় নেওয়া হয়েছে। প্রজেক্টের প্রথম ধাপে রয়েছে উক্ত বিষয়ের উপর গবেষণা। এরপর তিনটি বিষয়ের উপর আঁকা হবে তিনটি চিত্রকর্ম। সেই সঙ্গে প্রত্যেকটি চিত্রকর্মের ভিডিওচিত্র ধারণ করে তৈরি হবে তিনটি শর্ট ফিল্ম, যার নাম দেওয়া হয়েছে ক্যানভাসের গল্প বা ক্যানভাস স্টোরি। প্রতিটি ফিল্মে রং তুলি ক্যানভাসের চলনের সঙ্গে সংগীত এবং কথায় তুলে ধরা হবে সেই বিষয়ের গল্প। সেই সঙ্গে রয়েছে কালচারাল হেরিটেজের সঙ্গে সম্পৃক্ত গবেষক, একাডেমিশিয়ান এবং স্থানীয় জনপ্রতিনিধিদের সমন্বয়ে ছয়টি অনলাইন সেমিনার।

ইতিমধ্যে দোল উৎসবকে উপজীব্য করে তাঁর ক্যানভাসের গল্প শিল্পানুরাগীদের প্রশংসা অর্জন করেছে।


Others latest news